Wellcome to National Portal
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৯ সেপ্টেম্বর ২০২১

ব্রিগেডিয়ার জেনারেল মোঃ হাবিবুল হক, পিএসসি

বিত্র-৪৬৩২ ব্রিগেডিয়ার জেনারেল মোঃ হাবিবুল হক, পিএসসি ১৯৭৩ সালে ১৫ এপ্রিল খুলনা জেলায় জন্মগ্রহন করেন। তিনি ১৩ এপ্রিল ২০২১ তারিখে বাংলাদেশ জরিপ অধিদপ্তরের সার্ভেয়ার জেনারেল হিসেবে যোগদান করেন।


মোঃ হাবিবুল হক ১৯৯২ সালের ০৭ জানুয়ারি বাংলাদেশ মিলিটারী একাডেমিতে যোগদান করেন এবং ১৬ ডিসেম্বর ১৯৯৩ সালে ইঞ্জিনিয়ার কোরে কমিশন লাভ করেন। তিনি দেশে এবং বিদেশে বিভিন্ন প্রফেশনাল কোর্সে অংশগ্রহণ করেন। তিনি ঝিনাইদহ ক্যাডেট কলেজ হতে যশোর বোর্ডের অধীনে এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় সম্মিলিত মেধাতালিকায় স্থান লাভ করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হতে বি.এসসি ডিগ্রী, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (BUET) হতে স্নাতক (বি.এসসি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং) এবং স্নাতকোত্তর (এম.এসসি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং) ডিগ্রী এবং জাতীয় বিশ্ববিদ্যালয় হতে মাষ্টার্স ইন ডিফেন্স ষ্টাডিজ (এমডিএস) ডিগ্রী অর্জন করেন। তিনি ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড ষ্টাফ কলেজ, মিরপুর সেনানিবাসের একজন গ্র্যাজুয়েট। তাছাড়াও তিনি যুক্তরাষ্ট্র হতে ইঞ্জিনিয়ার অফিসার্স, ক্যাপ্টেন ক্যারিয়ার কোর্স এ Distinguished সম্মান প্রাপ্ত হন।  


মোঃ হাবিবুল হক সামরিক কর্মজীবনে স্টাফ, প্রশিক্ষক  এবং কমান্ড পর্যায়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তিনি সিয়েরা লিওনে এবং দক্ষিণ সুদানে জাতিসংঘ শান্তি রক্ষা মিশনে নিয়োজিত ছিলেন। তিনি পৃথিবীর বেশ কয়েকটি দেশ ভ্রমণ করেছেন। এর মধ্যে উল্লেখ্যযোগ্য হলো মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, থাইল্যান্ড, সিংগাপুর, মালয়েশিয়া, ভারত ইত্যাদি। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত ও দুই কন্যা সন্তানের জনক।


স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে সার্ভেয়ার জেনারেল হিসেবে সার্ভে অব বাংলাদেশ প্রতিষ্ঠানটিকে যুগোপযোগী করে দেশ মাতৃকার সেবায় নিবিড়ভাবে অংশগ্রহনের প্রত্যয় নিয়ে সামনে অগ্রসর হতে চান।

 

 


Share with :

Facebook Facebook